অসহায়দের মাঝে ‘স্বপ্ন সারথি’র ইফতার উপহার বিতরণ


প্রকাশের সময় : মে ৪, ২০২১, ১০:১৫ অপরাহ্ন / ১৯৮
অসহায়দের মাঝে ‘স্বপ্ন সারথি’র ইফতার উপহার বিতরণ

ফাহমিদ ফুয়াদ ফারহান:

ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজের একদল স্বপ্নবাজ তরুণের স্বপ্নের সংগঠন স্বপ্ন সারথি। সংগঠনটি প্রতিষ্ঠাকাল থেকেই সমাজের অবহেলিত, অসহায় মানুষদের নিয়ে কাজ করে যাচ্ছে। ছিন্নমূল শিশুদের মাঝে শিক্ষার আলো পৌঁছে দিতে প্রতিষ্ঠা করেছে ‘স্বপ্ন সারথি পাঠশালা’। যেখানে সপ্তাহের ৭ দিনই একাডেমিক শিক্ষা ও সহশিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়। পাঠশালায় শিশুরা পাঠ্যপুস্তকের পাশাপাশি নাচ, গান, চিত্রাঙ্কন, হাতের কাজ সহ নানা বিষয়ে শিক্ষা লাভ করে। যার বদৌলতে সেইসব শিশুরা এখন স্বপ্ন দেখে অনেক বড় হওয়ার, মানুষের মত মানুষ হওয়ার। আর তাদের স্বপ্নের সারথি হয়ে স্বপ্নের পানে নিয়ে যাচ্ছে স্বপ্ন সারথির সদস্যরা।

স্বপ্ন সারথি প্রতিষ্ঠালগ্ন থেকেই অসহায়, দুঃস্থ মানুষের সেবায় নিয়জিত রয়েছে। প্রতি বছর এসব মানুষদের জন্য বিভিন্ন ইভেন্টের আয়োজন করে থাকে। এর মধ্যে অন্যতম একটি ইভেন্ট হচ্ছে ‘স্বপ্ন সারথি ইদ বস্ত্র বিতরণ’। ইদের খুশিকে সমাজের সব মানুষের মাঝে ছড়িয়ে দেওয়ার প্রয়াস হচ্ছে ইদবস্ত্র বিতরণ।

করোনা মহামারীর কারণে গতবছর থেকে স্বপ্ন সারথির ইদবস্ত্র বিতরণের ইভেন্টটি কার্যত বন্ধ রয়েছে। করোনা মহামারীর দ্বিতীয় ঢেউয়ে বাংলাদেশসহ সারাবিশ্বের পরিস্থিতি অবনতি হয়েছে। করোনায় সৃষ্ট লকডাউনে অসহায় খেটে খাওয়া মানুষগুলো আরও অসহায় হয়ে পরেছে। খেয়ে না খেয়ে কষ্ট করে তারা রমজান অতিবাহিত করছে। তাদের কথা বিবেচনা করে স্বপ্ন সারথি এবছর ইদ বস্ত্র বিতরণ ইভেন্টের পরিবর্তে ‘ইফতার উপহার’ শীর্ষক ইভেন্টের আয়োজন করে। যার শিরোনাম ‘পরিপূর্ণ হোক সংযম, এগিয়ে আসুক মানবতা’। এই ইভেন্টকে সামনে রেখে স্বপ্ন সারথি প্রায় মাসব্যাপী কার্যক্রম চালায়। এর মাধ্যমে ফরিদপুর শহরের চর কমলাপুর রেললাইন এলাকার প্রায় অর্ধশত পরিবারের মাঝে ‘ইফতার উপহার’ বিতরণ করে। প্রতিটি পরিবারের জন্য চাল, ডাল, সয়াবিন তেল, আলু, আটা ও লবণ বরাদ্দ ছিল।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজের সম্মানিত অধ্যক্ষ জনাব প্রকৌশলী ড. মিজানুর রহমান, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক জনাব রায়হান খান অপু এবং সিএসই বিভাগের প্রোগ্রামার জনাব মোঃ রাকিবুল ইসলাম। তাঁরা স্বপ্ন সারথির সামগ্রিক কল্যাণ কামনা করে সব সময় অসহায় মানুষের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন। এছাড়াও স্বপ্ন সারথির সদস্য সজীব বিশ্বাস, সাইফুদ্দিন জুবায়ের, শাকিল আহমেদ শোভন, মোঃ তৈয়বুর রহমান, মোঃ নাজমুল হাসান, মোঃ আল-আমিন সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। স্বপ্ন সারথির স্বেচ্ছাসেবীদের তত্ত্বাবধানে ‘ইফতার উপহার’ বিতরণ অনুষ্ঠানটি সম্পন্ন হয়।