আগামী বছরই আসবে এরদোগান


প্রকাশের সময় : অক্টোবর ২৯, ২০২০, ৭:০১ পূর্বাহ্ন / ২২৯
আগামী বছরই আসবে এরদোগান

আন্তর্জাতিক ডেস্কঃ
আগামী বছরের শুরুতে ঢাকা সফর করবেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। অনেক আগে থেকেই তার সফরের কথাবার্তা চলছে। করোনার কারণে এটি থমকে আছে। পরিস্থিতির উন্নতি হওয়া মাত্রই এরদোগানের সফরটি হবে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

করোনা পরিস্থিতির উন্নতি হলে জানুয়ারিতে ঢাকায় প্রস্তাবিত ডি-৮ শীর্ষ সম্মেলন কিংবা মার্চে মুজিববর্ষ সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে পারেন তিনি। আঙ্কারার তরফে এমন ধারণা দেয়া হয়েছে জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, বাংলাদেশ ও তুরস্কের মধ্যকার বিদ্যমান সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে আগ্রহী প্রেসিডেন্ট এরদোগান। । বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস পরিস্থিতি বিবেচনায় জানুয়ারিতে ডি-এইট এর শীর্ষ সম্মেলন ভার্চুয়ালি হওয়ার সম্ভাবনাই বেশি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, সে ক্ষেত্রে ১৭ই মার্চ মুজিববর্ষ সমাপনী অনুষ্ঠানে প্রেসিডেন্টের স্ব-শরীরে অংশগ্রহণের প্রবল সম্ভাবনা রয়েছে।

এ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের সঙ্গে আলাপে আগামী ডি-৮ সম্মেলন বা মুজিববর্ষের অনুষ্ঠানে যোগ দিতে তুরস্কের প্রেসিডেন্ট সম্মত জানিয়ে বলেন, আমরা তাকে স্বাগত জানাতে উদগ্রীব হয়ে আছি। তিনি যেভাবে সফরের আগ্রহ দেখিয়েছেন তাতে আমরা খুবই আনন্দিত। ঢাকায় তুরস্কের নতুন মিশন উদ্বোধনে শিগগির দেশটির পররাষ্ট্রমন্ত্রী আসছেন বলেও জানান মন্ত্রী মোমেন।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী তার সাম্প্রতিক তুরস্ক সফরের প্রসঙ্গ টেনে বলেন, আঙ্কারায় বাংলাদেশ দূতাবাসের নিজস্ব ভবন উদ্বোধনের পর আমি প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে সাক্ষাৎ করি। সে সাক্ষাতে তিনি দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে বেশ কিছু প্রস্তাবনা দিয়েছেন। তিনি দ্বিপক্ষীয় বাণিজ্য দুইশ’ কোটি ডলারে উন্নীতকরণে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া উভয় দেশের বাণিজ্য মেলায় পারস্পরিক অংশগ্রহণ নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের তাগিদ দিয়েছেন।