আগামী বছর এসএসসি-এইচএসসিতে তিন ঘণ্টার পরীক্ষা, নম্বর ১০০


প্রকাশের সময় : মে ১১, ২০২২, ১২:০২ পূর্বাহ্ন / ১০৮
আগামী বছর এসএসসি-এইচএসসিতে তিন ঘণ্টার পরীক্ষা, নম্বর ১০০

আগামী বছরের অর্থাৎ ২০২৩ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা দিতে প্রতি বিষয়ের জন্য তিন ঘণ্টা সময় পাবেন পরীক্ষার্থীরা। আর আগামী বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে প্রতি বিষয়ে ১০০ নম্বরে।শুধু ২০২৩ খ্রিষ্টাব্দের এসএসসির আইসিটি বিষয়ের পূর্ণ নম্বর হবে ৫০। আগামী বছর এসএসসি ও এইচএসসি সমমানে সব বিষয়ের পরীক্ষায় অংশ নিতে হবে শিক্ষার্থীদের। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত ২০২২ খ্রিষ্টাব্দের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে এ পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। কমিটির পক্ষ থেকে চিঠি পাঠিয়ে বিষয়টি সব প্রতিষ্ঠান প্রধানকে জানানো হয়েছে।

সোমবার ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে চিঠিটি প্রকাশ করা হয়।

কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার স্বাক্ষরিত চিঠিতে আরও বলা হয়, এসএসসি পর্যায়ে আইসিটি পরীক্ষার পূর্ণ নম্বর ৫০ এবং অন্যান্য প্রতিটি বিষয়ে ৩ ঘণ্টায় ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে ৩ ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০২৩ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা সব বিষয়ে অনুষ্ঠিত হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।  

২০২২ খ্রিষ্টাব্দ এইচএসসি ও সমমানের পরীক্ষা ২ ঘণ্টায় নেয়া হবে এবং নম্বর হবে বিষয় ভেদে ৪৫-৫৫ নম্বরের মধ্যে। সাধারণত ১০০ নম্বরের পরীক্ষা তিন ঘণ্টায় নেয়া হয়। চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা ২২ আগস্ট থেকে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে শিক্ষা বোর্ডগুলো।