আজ থেকে বন্ধ হচ্ছে অ্যান্ড্রয়েডে কল রেকর্ডিং সুবিধা!


প্রকাশের সময় : মে ১১, ২০২২, ১২:০৯ পূর্বাহ্ন / ৬৩
আজ থেকে বন্ধ হচ্ছে অ্যান্ড্রয়েডে কল রেকর্ডিং সুবিধা!

সম্প্রতি এক ব্লগ পোস্টে গুগল এর পক্ষ থেকে জানানো হয়েছে, প্লে স্টোর পলিসিতে তারা ব্যাপক পরিবর্তন এনেছে। যার ফলে প্লে স্টোর এর আর কোনও থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে কল রেকর্ড করা যাবে না। আজ ১১ মে থেকে থার্ড পার্টি অ্যাপে সমস্ত কল রেকর্ড বন্ধ করে দিচ্ছে প্রযুক্তি জায়ান্টটি।

তাহলে কল রেকর্ডিংয়ের ক্ষেত্রে করণীয় কী?
কল রেকর্ড করা যাবে একমাত্র গুগল ডায়ালারে। অর্থাৎ যে ফোনে গুগল ডায়ালার ব্যবহার করা হয় সেক্ষেত্রে কল রেকর্ডিং অপশন ইনবিল্ড থাকে। এবং সেই রেকর্ডারের মাধ্যমে সমস্ত কল রেকর্ড করা সম্ভব হবে।

সেক্ষেত্রে কী পার্থক্য হবে?
থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপের সঙ্গে গুগল ডায়ালার অ্যাপের মধ্যে বেশ একটি বড় পার্থক্য রয়েছে। তা হলো গুগল ডায়ালারের মাধ্যমে যখন কোনও কল রেকর্ড করা হবে তখন একটি ভয়েস শোনা যাবে। সেক্ষেত্রে উভয় ক্ষেত্রের ব্যক্তিই জানতে পারবেন যে কল রেকর্ডিং শুরু হচ্ছে।

কিন্তু থার্ড পার্টি অ্যাপের ক্ষেত্রে এই ধরনের ভয়েস শোনা যায় না। ফলে কারোর কল রেকর্ড করা হলেও সেই ব্যক্তি টেরও পায়না যে তার কল রেকর্ড করা হচ্ছে। আর সেকারণেই থার্ড পার্টি অ্যাপগুলোতে কল রেকর্ডিং ফিচার বন্ধ করে দেওয়া হচ্ছে।

বিশেষজ্ঞদের ধারণা, থার্ড পার্টি অ্যাপগুলো তাদের নিজস্ব সার্ভারে রেকর্ড করা কল স্টোর করে। যার ফলে তথ্য চুরি হওয়ার সম্ভাবনা থাকে। আর সেকারণে এই ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে।

গুগলের এই ঘোষণার পর অতি পরিচিত ট্রুকলার অ্যাপের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে যে, তারা কল রেকর্ডিং ফিচার বন্ধ করছে। কারণ গুগলের নীতিমালা মেনে চলার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে তারা।