ওয়েবোমেট্রিক্সের বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং-এ বশেমুরবিপ্রবি ৭১ তম


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৫, ২০২১, ১২:০৯ অপরাহ্ন / ১৫০
ওয়েবোমেট্রিক্সের বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং-এ বশেমুরবিপ্রবি ৭১ তম

 ক্যাম্পাস ডেস্কঃ
 স্পেনের রাজধানী মাদ্রিদ ভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান “ওয়েবোমেট্রিক্স” এর জানুয়ারি -২০২১ সংস্করণ প্রকাশিত হয়েছে। এই সংস্করণে বিশ্ববিদ্যালয় র‍্যাংকিংয়ে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) এর অবস্থান ৭১ তম।

ওয়েবোমেট্রিক্সের র‌্যাংকিং হতে জানা যায়, বাংলাদেশের ১৭৩ টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বশেমুরবিপ্রবি’র অবস্থান ৭১ তম ও সারাবিশ্বে অবস্থান ১১ হাজার ৪ শত ৪৩ তম।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের ১৭৩টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান প্রথম। তবে ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৬৩৪ তম। এছাড়া দ্বিতীয় অবস্থানে আছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৭০২) এবং তিনে রয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২১৮১)।

ওয়েবোমেট্রিক্সের জানুয়ারি ২০২১ সংস্করণে বিশ্বসেরা তালিকায় শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ইউনিভার্সিটি। এদিকে বিশ্বের সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৮টিই মার্কিন যুক্তরাষ্ট্রের।

প্রসঙ্গত, ২০০৪ সাল থেকে ওয়েবোমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে এবং প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এ র‌্যাংকিং প্রকাশ করে।