কয়রায় উপকূল দিবসের দাবিতে সমাবেশ


প্রকাশের সময় : নভেম্বর ১২, ২০২০, ৮:১২ অপরাহ্ন / ১৪২
কয়রায় উপকূল দিবসের দাবিতে সমাবেশ

কয়রা প্রতিনিধিঃ উকূলের জন্য হোক একটি দিন,জোরালো হোক উপকূল সুরক্ষার দাবি -এই প্রতিপাদ্যকে সামনে রেখে খুলনার কয়রায় ১৯৭০ সালের ১২ নভেম্বরের ‘ভোলা সাইক্লোন’ এর ৫০ বর্ষপূর্তি, ঘূর্ণিঝড়ে প্রয়াত উপকূলবাসীর স্মরণ এবং প্রস্তাবিত উপকূল দিবস পালন করা হয়েছে।

উপকূলবাসীর স্বার্থ সুরক্ষায় ১২ নভেম্বরকে উপকূল দিবসের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবি জানিয়েছেন খুলনার কয়রা উপজেলার উত্তর বেদকাশী ইউনিয়ন এর জনগণ।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকাল ৯ টায় বেদকাশী কলেজিয়েট স্কুল মোড়ে র‍্যালি পরবর্তী সমাবেশ অনুষ্ঠিত হয়।

বেদকাশী ব্লাড ডোনার ক্লাব এর প্রতিষ্ঠাতা মাহমুদুল হাসান বাদশাহর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন মানবতার তরঙ্গ সংগঠনের সভাপতি আইয়ুব আলী, হ্যালো বেদকাশী-র সভাপতি সরদার আবু হাসান, ডাঃমনিরুল ইসলাম, আবু হেনা,মোশারফ, ইসমাইল,pবাহারুল,আজিম,মাহফুজ,রায়হান,সোহাগ,রাসেল প্রমুখ।

অ্যাকশন এইড,কোস্টাল ইয়ুথ অ্যাকশন হাব, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, বাংলাদেশ মডেল ইয়ুথ পার্লামেন্টের ব্যানারে এবং বেদকাশী ব্লাড ডোনার ক্লাব, মানবতার তরঙ্গ এবং হ্যালো বেদকাশী এর বাস্তবায়নে উপকূলীয় কয়রা উপজেলার উত্তর বেদকাশী ইউনিয়নের সর্বস্তরের জনগণ জলবায়ু সুবিচার ও উপকূল দিবসের স্বীকৃতির দাবিতে মিলিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশের উপকূলে রয়েছে অফুরন্ত সম্ভাবনা। উপকূলের বিপুল জনগোষ্ঠী জাতীয় অর্থনীতিতে বড় অবদান রাখছে। তা সত্বেও এ অঞ্চলের প্রায় ৫ কোটি মানুষ চরম ঝুঁকিতে রয়েছে। জলবায়ু পরিবর্তনের ফলে এই ঝুঁকি দিন দিন বাড়ছে। উপকূলের বহু এলাকা অরক্ষিত থেকে যাচ্ছে যুগের পর যুগ। এ অবস্থা থেকে উত্তরণের জন্যে উপকূলবাসী একটি দিবসের দাবি জানিয়েছেন।

তারা আরো বলেন, এ দিবসটি সরকারের স্বীকৃতি পেলে সরকারের নীতিনির্ধারণী মহল, উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান, সংবাদ মাধ্যমসহ বিভিন্ন মহলে উপকূলের গুরুত্ব বাড়বে। এর মাধ্যমে উপকূলের সুরক্ষা ও সেখানকার জনগোষ্ঠীর অধিকার ও ন্যায্যতা প্রতিষ্ঠিত হবে। বক্তারা অবিলম্বে দিবসটির স্বীকৃতি দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

১৯৭০ সালের ৮ নভেম্বর বঙ্গোপসাগরে সৃষ্ট ‘ভোলা সাইক্লোন’ ক্রমশ শক্তিশালী হতে হতে উত্তরে এগিয়ে ১১ নভেম্বর রাতে উপকূলে আঘাত হানে।

আলোচকরা জানান, ২০১৮ সালের মে মাসে জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) বিশ্বের শীর্ষ পাঁচটি ভয়াবহ প্রাণঘাতী প্রাকৃতিক দুর্যোগের তালিকা প্রকাশ করে। ১৯৭০ সালের ১২ নভেম্বরের ঘূর্ণিঝড়কে এতে পৃথিবীর সর্বকালের ইতিহাসে ভয়ঙ্করতম প্রাণঘাতী ঝড় হিসেবে উল্লেখ করা হয়।