দেশের প্রথম সুপার অ্যাপ : ৭১ ধরনের ডিজিটাল সেবা নিয়ে ছুটলো ‘দ্যা বোরাক’


প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৮, ২০২১, ১১:০৬ পূর্বাহ্ন / ১৫৮
দেশের প্রথম সুপার অ্যাপ : ৭১ ধরনের ডিজিটাল সেবা নিয়ে ছুটলো ‘দ্যা বোরাক’

ইন্দোনেশিয়ার গো জ্যাক কিংবা চীনের আলি পে নয়; এবার বাংলাদেশেই চালু হলো পূর্ণাঙ্গ সুপার অ্যাপ ‘দ্যা বোরাক’।তিনটি অ্যাপের সমন্বয়ে মিলছে ৭১ ধরনের ‘অন ডিমান্ড’ সেবা।

দূরত্ব কিংবা স্থানের সীমারেখা মুছে দিয়ে সেবা দিচ্ছে মুঠোফোনেই। অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় প্লাটফর্মেই। ‘রাইড’, ‘শেয়ার’ এবং ‘অর্ডার’ এই তিনটি ট্যাবে মুদি সদাই থেকে চিকিৎসা সেবা; মোটর রাইড থেকে অ্যাম্বুলেন্স এমনকি রয়েছে ব্লাড ব্যাংক সেবাও। আর সেবামূল্য পরিশোধের জন্য বোরাক নিয়ে এসেছে নিজস্ব ডিজিটাল ওয়ালেট।

বোরাক সুপার অ্যাপের এই আয়োজন নিয়ে দ্য বোরাক লিমিটেডের সহ-প্রতিষ্ঠাতা শফিউল আলম বিপ্লব জানালেন, স্বপ্নের ডিজিটাল বাংলাদেশের প্রতিটি নাগরিকের জীবনকে ডিজিটাল ছোঁয়া দিতে এবং একটি পরিপূর্ণ সুপার অ্যাপের অনন্য অভিজ্ঞতা দিতেই আমাদের এই আয়োজন। সকল শ্রেণীপেশার নাগরিককে এই প্ল্যাটফর্মের মাধ্যমে ডিজিটাল সেবা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য।

বোরাকের উদ্দেশ্য নিয়ে তিনি ডেইলী আওয়ার ক্যাম্পাস-কে বলেন, আমরা স্বপ্ন দেখি হাজার মাইল দূরে বসে পাড়ার মুদি দোকান থেকে প্রবাসী ভাই ঈদের বাজার করে দিবেন পরিবারকে, জ্যামে আটকে মূল্যবান সময় নষ্ট হওয়ার আগেই বাইক রাইড নিয়ে গন্তব্যে পৌঁছে যাবে হাজার মানুষ, চাকরি না পেয়ে হতাশায় জীবনটাকে শেষ করার আগে দক্ষতাকে পুঁজি করে ডিজিটাল সেবা দিয়ে ভাগ্যটাকে পালটাবে হাজারো তরুণ, সিনেমার অবাস্তব দৃশ্যর মতো প্রত্যন্ত অঞ্চল থেকে শহরের অভিজ্ঞ চিকিৎসকের সেবা নিবে সুবিধাবঞ্ছিত মানুষ, শহরের ব্যস্ত চাকরিজীবী টাটকা সব্জির বাজার করবেন সরাসরি গ্রামের কৃষকের কাছ থেকে।

২০২৬ সালের মধ্যে দেশের অর্ধেক নাগরিককে এই সেবার আওতায় আনা এবং দেশের গণ্ডি পেরিয়ে বিশ্বজয় করতে চাইছে বোরাক পরিবার।

আলাপকালে জানা গোলো, এই সুপার অ্যাপে কার, বাইক, ট্রাক, বাস, মিনিবাস সিএনজি ইত্যাদি সকল ধরনের পরিবহন সেবা ছাড়াও গৃহশিক্ষক, নার্স, ইলেক্ট্রিশিয়ান, রাজমিস্ত্রী, কাঠমিস্ত্রী ও বিউটিশিয়ানসহ সংশ্লিষ্ট সব ধরনের সেবাও মিলবে। এমনকি মুঠোফোনের মাধ্যমে নৌকা,ট্রলার,স্পিডবোটের মালিকদের সাথে কথা বলে পছন্দমতো নৌকা/স্পিডবোট বুকিং করা যাবে। দোকানিরা তাদের আয়-ব্যায় এবং মালামালের হিসাব রাখতে পারবেন।