বগুড়ার ধুনটে মসজিদের জমি জোর পূর্বক দখলের চেষ্টা


প্রকাশের সময় : মার্চ ২২, ২০২১, ৮:৩৪ অপরাহ্ন / ২১৫
বগুড়ার ধুনটে মসজিদের জমি জোর পূর্বক দখলের চেষ্টা

ফজলে রাব্বী মানু, ধুনট (বগুড়া) প্রতি‌নি‌ধিঃ

বগুড়ার ধুনট উপজেলায় নিমগাছী ইউনিয়নের বেড়েরবাড়ী উত্তরপাড়া জামে মসজিদের জমি জোরপুর্বক বেদখলের অভিযোগ উঠেছে। ফলে মসজিদের নতুন ভবন নির্মান কাজ শুরু করতে পারছে না এলাকাবাসী। এ ঘটনায় মসজিদ কমিটির সভাপতি মাহবুবুর রহমানসহ এলাকাবাসী ধুনট থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছে।

অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার নিমগাছী ইউনিয়নের বেড়েরবাড়ী উত্তরপাড়া জামে মসজিদ প্রায় শতবর্ষ পুরোনো। বর্তমানে পুরাতন ভবনটি ভেঙ্গে নতুন করে দ্বিতল ভবন করার সিদ্ধান্ত নিয়েছে মসজিদ কমিটি ও এলাকাবাসী। এমতাবস্থায় পুরোনো ভবন ভেঙ্গে মসজিদের সীমানা নির্ধারণ করার জন্য জমি মাপা হয়। এতে মসজিদের প্রায় ১শতক জমিতে পাশ্ববর্তী জয়নাল আবেদীনের ছেলে আশরাফ আলী বাড়ি নির্মান করে জোরপুর্বক ভোগ দখল করে আসছে।

মসজিদ কমিটি ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তি আশরাফ আলীর কাছ থেকে উক্ত মসজিদের জমি দখলমুক্ত করার চেষ্টা করেও উদ্ধার করতে পারেনি। এতে মসজিদ এলাকার বাসিন্দাদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। ফলে মসজিদের বেদখলকৃত জমি উদ্ধারের জন্য মসজিদ কমিটি ও এলাকাবাসী আশরাফ আলী বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দিয়েছে।

এঘটনায় আশরাফ আলীর বড় ভাই বাচ্চু মোল্লা জানান, জায়গা না মেপে অনেক আগে তার ভাই বাড়ি নির্মান করেছিল। বর্তমানে নতুন করে জমি মাপার ফলে আশরাফের বাড়ীর কিছু অংশ মসজিদের সীমানায় পড়েছে। অতিসত্ত্বর মসজিদের জায়গা ছেড়ে দেয়া হবে।

ধুনট থানার উপপরিদর্শক (এসআই) রিপন মিয়া জানান, এ বিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। এ ঘটনাটি সরজমিনে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।