বশেমুরবিপ্রবিতে বন্ধুসভার বৃক্ষরোপণ কর্মসূচি পালন


প্রকাশের সময় : অগাস্ট ৫, ২০২২, ১১:৩৯ পূর্বাহ্ন / ৭২
বশেমুরবিপ্রবিতে বন্ধুসভার বৃক্ষরোপণ কর্মসূচি পালন

“দেশের বায়ু, দেশের মাটি

গাছ লাগিয়ে করবো খাঁটি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে অত্যন্ত উৎসব মুখর পরিবেশে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) বন্ধুসভার উদ্যোগে “বৃক্ষরোপন কর্মসূচী ২০২২” অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ৪ আগস্ট (বৃহস্পতিবার) বিকেল ৫.০০ টায় শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত ফলজ, বনজ ও ঔষধি গাছের ১৩ প্রজাতির প্রায় শতাধিক বৃক্ষ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন স্থানে বন্ধুসভার বন্ধুদের মাধ্যমে গাছের চারা রোপন করা হয়।

উক্ত কর্মসূচিতে উপস্থিত ছিলেন, বশেমুরবিপ্রবি বন্ধুসভার সম্মানিত উপদেষ্টা ড. রাজিউর রহমান (প্রক্টর ও ডিন আইন বিভাগ), ও মজনুর রশিদ (সহকারী অধ্যাপক, সমাজ বিজ্ঞান বিভাগ), এবং গোপালগঞ্জ জেলা বন্ধুসভার সম্মানিত সভাপতি ও কাশবন সাহিত্য পত্রিকার সম্পাদক কবি মিন্টু হক। এছাড়াও উপস্থিত ছিলেন বন্ধুসভার সভাপতি সেলিম রেজা, সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান সহ কমিটির সকল সদস্যবৃন্দ এবং নতুন সদস্য বন্ধুরা।

বৃক্ষরোপণ কর্মসূচি সম্পর্কে বশেমুরবিপ্রবি বন্ধুসভার সভাপতি সেলিম রেজা বলেন, গাছের সাথে আমাদের অস্তিত্বের সম্পর্ক জড়িত। আমাদের জীবন ও জীবিকার জন্য গাছের প্রয়োজনীয়তা অপরিহার্য। আমাদের বেঁচে থাকার জন্য গাছ অক্সিজেন সরবরাহ করে । বিভিন্ন প্রজাতির এসব গাছ ক্যাম্পাসের শোভাবর্ধনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সমাজে যা কিছু ভালো তার সাথে প্রথম আলো অর্থাৎ প্রথম আলো বন্ধুসভা সব সময় সমাজ, দেশ এবং মানুষের কল্যাণে কাজ করে। এরই ধারাবাহিকতায় পরিবেশের ভারসাম্য রক্ষায় বিভিন্ন ধরনের ফলজ, বনজ এবং ঔষধি গাছ লাগানো হয়। আগামীতেও বশেমুরবিপ্রবি বন্ধুসভা এ ধরনের শুভ কাজের ধারাবাহিকতা অব্যাহত রাখবে।

উল্লেখ্য, গাছ ক্রয় করা থেকে শুরু করে, রোপণের জন্য গর্ত খনন, মাটি তৈরিসহ সব কাজে বন্ধুদের উপস্থিতি ছিল স্বতঃস্ফূর্ত। শুধু গাছ রোপনেই সীমাবদ্ধ নয়। নিয়মিত গাছগুলোর পরিচর্যা করারও প্রতিশ্রুতি দেয় বন্ধুসভার বন্ধুরা।