বশেমুরবিপ্রবি’র ২০ জন শিক্ষার্থী বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছে


প্রকাশের সময় : জানুয়ারী ১২, ২০২১, ১:২০ অপরাহ্ন / ১৭৬
বশেমুরবিপ্রবি’র ২০ জন শিক্ষার্থী বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছে

ক্যাম্পাস ডেস্কঃ

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ ২০২০-২১ এর জন্য মনোনীত হয়েছেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) বিভিন্ন বিভাগের ২০ জন শিক্ষার্থী।

১০ জানুয়ারি (রবিবার) মন্ত্রণালয়ের ওয়েবসাইটে উপসচিব খান মো. রেজা-উন-নবী স্বাক্ষরিত এক বিজ্ঞাপ্তিতে এ তথ্য জানা গেছে। বিজ্ঞপ্তিতে সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট ৮৪৮ জন শিক্ষার্থীকে ফেলোশিপ দেওয়ার কথা উল্লেখ করা হয়।

২০২০-২১ অর্থবছরে ফেলোশিপ প্রাপ্ত বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের মধ্যে ১০ জন ভৌতবিজ্ঞান ক্যাটাগরি ও ১০ জন জীব ও চিকিৎসা বিজ্ঞান ক্যাটাগরিতে ফেলোশিপ পেয়েছেন। ফেলোশিপ মনোনীত প্রত্যেক শিক্ষার্থীকে ৫৪০০০ টাকা সহায়তা প্রদান করবে মন্ত্রণালয়।

উল্লেখ্য, বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ও গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি পর্যায়ের শিক্ষার্থীদের গবেষণা কার্যে সহায়তার জন্য ১৯৭৭-১৯৭৮ অর্থবছর থেকে বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ প্রদান করা হচ্ছে। শিক্ষার্থীদের মধ্যে এমএস শিক্ষার্থী প্রতি ৫৪ হাজার টাকা, এমফিল গবেষক ৬৮ হাজার ৪০০ টাকা এবং পিএইচডি গবেষক ৩ লক্ষ টাকা আর্থিক সহায়তা পাবেন