শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের মানববন্ধন


প্রকাশের সময় : মে ২৪, ২০২১, ১:৫১ অপরাহ্ন / ২৮০
শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের মানববন্ধন

আওয়ার ক্যাম্পাস ডেস্কঃ
অনতিবিলম্বে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয় ও আবাসিক হলগুলো খোলার দাবি জানিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ সোমবার (২৪ মে) বেলা ১১ টার দিকে প্রায় শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে উক্ত মানববন্ধন অনুষ্ঠিত হয়।


মানববন্ধনে বক্তারা বলেন, ‘ শিক্ষার্থীদের স্বপ্ন আজ ভাসেনা, স্বপ্ন আজ ওঠেনা। শিক্ষার্থীরা আগামী দিনের ভবিষ্যৎ। শিক্ষার্থীরা যে আগামীর সোনার বাংলা গড়বে, এটা কি জাতি ভুলে গিয়েছে?’


অনলাইন পরীক্ষা ক্লাস প্রক্রিয়ায় অনেক সমস্যা ও প্রতিবন্ধকতা রয়েছে। দেশে করোনাভাইরাসের প্রকোপ শুরুর পর গতবছর ১৭ মার্চ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। কিছুদিন পর অলাইনে ক্লাস শুরু হলেও সবার অংশগ্রহণ নিশ্চিত করা যায়নি।

শিক্ষার্থীরা বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের মানসিক-শারিরীক স্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব পড়ছে। অনেকেই নেট ও স্মার্টফোন আসক্তির স্বীকার হচ্ছে। সমগ্র শিক্ষা ব্যবস্থাই আজ হুমকির মুখে। শিক্ষা ব্যবস্থা বাঁচাতে হলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিন।’


এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গ্রুপ খুলে সারাদেশে মানববন্ধনের ডাক দেয় সাধারণ শিক্ষার্থীরা। তাদের ডাকে সাড়া দিয়ে ঢাকাসহ সারাদেশে আজ মানববন্ধন করছে শিক্ষার্থীরা। 

ধাপে ধাপে ছুটি বাড়ানোর পর এখন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি রয়েছে। গত বছর ৮ মার্চ দেশে করোনা রোগী শনাক্ত হওয়ার পর ওই বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। দফায় দফায় তা বড়িয়ে আগামী ২৯ মে পর্যন্ত ঘোষণা করা হয়।



গত ২২ জানুয়ারি করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে গাইডলাইন প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। এ গাইডলাইন অনুসরণ করে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিতে বলা হয়েছিলো।

ছবি//TK

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মানববন্ধন
প্রায় শতাধিক শিক্ষার্থী মানববন্ধনে অংশ নেয়