৪০ গুণ বেশি গতি দেবে ওয়াইফাই ৬


প্রকাশের সময় : অক্টোবর ২৭, ২০২০, ৩:০০ অপরাহ্ন / ১৪০
৪০ গুণ বেশি গতি দেবে ওয়াইফাই ৬

ট্রেন্ড এখন ৫জির। টেলিকম কোম্পানিগুলো ধীরে ধীরে ৪জি থেকে ৫জি নেটওয়ার্ক আপগ্রেডের কাজ করছে। ঠিক একইভাবে আপগ্রেডেশনের পথে আগাচ্ছে ওয়াইফাই কানেকশনও। এতদিন ছিল ওয়াইফাই ৫। আসছে পরবর্তী সংস্করণ ওয়াইফাই ৬।

ইতিমধ্যেই বাজারে বেশ কিছু ডিভাইস এসেছে যেগুলো ওয়াইফাই ৬ কানেকটিভিটি রয়েছে। ওয়াইফাইয়ের নতুন সংস্করণ সম্পর্কে অনেকেরই ধারণা কম। অনেকেরই ভ্রান্ত ধারণা, ওয়াইফাই ৬ এখনই আপগ্রেড করা ঠিক হবে না। কারণ, তারা মনে করছেন এর উপযোগী প্রডাক্ট বাজারে নেই। তাই ওয়াইফাই ৬ এখনই আপগ্রেড করা জরুরি কেন, জেনে নিন।

ওয়াইফাই ৬ আসলে ওয়াইফাই ৫ এর একটি আপগ্রেডেড ভার্সন। এর নেটওয়ার্ক ক্যাপাসিটি ওয়াইফাই-৫ এর চেয়ে কমপক্ষে ৪ গুণ বেশি। তার সঙ্গে এটি ইউজারদের অত্যন্ত দ্রুত স্পিড দিয়ে থাকে। একাধিক ডিভাইসে যোগ করলেও ওয়াইফাই খুব ভালো ভাবে কাজ করে এবং তা স্পিডও দেয় খুবই দ্রুত।

দশম জেনারেশনের ইনটেল চিপসেট-যুক্ত ল্যাপটপ ওয়াইফাই ৬ সাপোর্ট করে। যে ল্যাপটপে ইনটেলের গিগ প্লাস টেকনোলজি রয়েছে সেখানে, ইন্টারনেট স্পিড ওয়াইফাই স্পিড ৬ রাউটারের সঙ্গে দ্বিগুণ হয়ে যাবে। এছাড়া গ্যালাক্সি এস ১০, নোট ১০, আইফোন ১১ ইত্যাদি ডিভাইস ওয়াইফাই ৬ সাপোর্ট করে। কিছুদিনের মধ্যেই আরও অন্যান্য প্রায় সব ডিভাইসেই সাপোর্ট করবে ওয়াইফাই ৬।

এরপরেও যদি কোনও গ্রাহকের মনে হয় যে, রাউটার আপগ্রেড করে আখেরে কোনও সুবিধা নেই, তাহলে ভুল ভাবছেন! কারণ, সাম্প্রতিক এবং অত্যধুনিক সব টেকনোলজি শুধু ভালো ফিচারই দেয় না, তার সঙ্গেই সুরক্ষার দিকটাও নিশ্চিত করে।